Sep 3, 2018
24 Views
1 0

স্বাগত

Written by

আমরা মানুষ, এই জগৎ-র শ্রেষ্ঠ এবং উন্নতম প্রাণী। প্রযুক্তি-র সাথে তাল মিলিয়ে আমরা দিন এর পর দিন আরও উন্নত হয়ে উঠছি , পরিবর্তন হচ্ছে আমাদের শিক্ষা, জীবনধারা, চিন্তাধারণা, কথাবার্থা , পোশাক, আরও অনেক কিছু। আবার এটাও বলে যেতে পারে জীবন যেন আরও সহজ হয়ে উঠছে। সমস্যা হলো যেহেতু আমরা উন্নত প্রাণী তাই আমাদের দায়িত্বজ্ঞান ও একটু বেশি , ঠিক কি না বলুন ? আপনারা নিশ্চই শুনেছেন “আন্তর্জাতিক বাঘ দিবস”“বিশ্ব চড়ুই দিবস”“বিশ্ব পরিবেশ দিবস” ….ইত্যাদি। আমরা মানুষ এই দিনগুলি পালন করে থাকি , কেন করি : এই মহাবিশ্ব থেকে বাঘ , চড়ুই অবলুপ্ত হচ্ছে, নই পরিবেশ ভারসাম্য নষ্ট হচ্ছে কিন্তু খবরের কাগজ এর পাতা উল্টাতে উল্টাতে বা টিভিতে খবর শুনতে শুনতে আমাদের কি একটিবারও মনে হয় না  এই বিশ্বব্রহ্মাণ্ড থেকে মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক অবলুপ্ত হয়ে যাচ্ছে , আমরা মানুষ দিন এর পর দিন হারিয়ে ফেলছি। একবার ভেবে দেখুন।

কি ভাবছেন ? “আন্তর্জাতিক মানবিকতা দিবস” না “বিশ্ব চেতনা দিবস”…খুব হাস্যকর লাগছে না শুনতে। না না এই রকম কিছু নয় কারণ এখনও সমাজে মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর উদাহরণ দেখা যায়। আমরা হয়তো সব সময় খারাপ টাকে ঠিক করতে পারবো না , আমাদের হাতে নেই তাও চেষ্টা করতে পারি নিজেদের মতো করে , কিন্তু ভালো টাকে তো তুলে ধরতেই পারি – তাই না ?

“MissingDiary” -র তাই এক সামান্য প্রয়াস মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর মাহাত্ম্য-কে সমাজের সামনে তুলে ধরা। তাই সবার কাছে অনুরোধ ,আপনাদের নিত্য দিন এর জীবনে – কর্মজীবন , সাংসারিক, সামাজিক বা শিক্ষা জীবন , পথে -ঘাটে সে আপনার বাবা , মা হোক বা ছেলে , মেয়ে ,স্বামী, স্ত্রী, বন্ধু , প্রতিবেশী, সহকর্মী…..ইত্যাদি -র মধ্যে যদি কোনো রকম মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর উদাহরণ পান , “MissingDiary” মাধ্যমে সমাজে বলুন।

ভালো থাকুন, ভালো রাখুন।

আমরা মানুষ, এই জগৎ-র শ্রেষ্ঠ এবং উন্নতম প্রাণী। প্রযুক্তি-র সাথে তাল মিলিয়ে আমরা দিন এর পর দিন আরও উন্নত হয়ে উঠছি , পরিবর্তন হচ্ছে আমাদের শিক্ষা, জীবনধারা, চিন্তাধারণা, কথাবার্থা , পোশাক, আরও অনেক কিছু। আবার এটাও বলে যেতে পারে জীবন যেন আরও সহজ হয়ে উঠছে। সমস্যা হলো যেহেতু আমরা উন্নত প্রাণী তাই আমাদের দায়িত্বজ্ঞান ও একটু বেশি , ঠিক কি না বলুন ? আপনারা নিশ্চই শুনেছেন “আন্তর্জাতিক বাঘ দিবস”, “বিশ্ব চড়ুই দিবস”, “বিশ্ব পরিবেশ দিবস” ….ইত্যাদি। আমরা মানুষ এই দিনগুলি পালন করে থাকি , কেন করি : এই মহাবিশ্ব থেকে বাঘ , চড়ুই অবলুপ্ত হচ্ছে, নই পরিবেশ ভারসাম্য নষ্ট হচ্ছে কিন্তু খবরের কাগজ এর পাতা উল্টাতে উল্টাতে বা টিভিতে খবর শুনতে শুনতে আমাদের কি একটিবারও মনে হয় না  এই বিশ্বব্রহ্মাণ্ড থেকে মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক অবলুপ্ত হয়ে যাচ্ছে , আমরা মানুষ দিন এর পর দিন হারিয়ে ফেলছি। একবার ভেবে দেখুন। কি ভাবছেন ? “আন্তর্জাতিক মানবিকতা দিবস” না “বিশ্ব চেতনা দিবস”…খুব হাস্যকর লাগছে না শুনতে। না না এই রকম কিছু নয় কারণ এখনও সমাজে মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর উদাহরণ দেখা যায়। আমরা হয়তো সব সময় খারাপ টাকে ঠিক করতে পারবো না , আমাদের হাতে নেই তাও চেষ্টা করতে পারি নিজেদের মতো করে , কিন্তু ভালো টাকে তো তুলে ধরতেই পারি – তাই না ? “MissingDiary” -র তাই এক সামান্য প্রয়াস মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর মাহাত্ম্য-কে সমাজের সামনে তুলে ধরা। তাই সবার কাছে অনুরোধ ,আপনাদের নিত্য দিন এর জীবনে – কর্মজীবন , সাংসারিক, সামাজিক বা শিক্ষা জীবন , পথে -ঘাটে সে আপনার বাবা , মা হোক বা ছেলে , মেয়ে ,স্বামী, স্ত্রী, বন্ধু , প্রতিবেশী, সহকর্মী…..ইত্যাদি -র মধ্যে যদি কোনো রকম মানবিকতা, চেতনা, মূল্যবোধ, ন্যায়, বিবেক এর উদাহরণ পান , “MissingDiary” মাধ্যমে সমাজে বলুন। ভালো থাকুন, ভালো রাখুন।

Review Overview

0

User Rating: Be the first one !
0
Article Tags:
Article Categories:
Uncategorized

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *